মানুষের দাত সৌন্দয্যের প্রতীক। বিভিন্ন কারণে দাঁতে দাগ হতে পারে। ধুমপান, এলকোহল, চা, কফি বা সঠিক পদ্ধতিতে দাঁতের পরিচর্যা না করলে দাঁতে দাগ পড়ে।
অনেক সময় কালো বা হলদে দাঁতের কারণে হাসতে গিয়ে পড়তে হয় দ্বিধা-লজ্জায়।
দাঁতের স্বাভাবিক রং ফেরাতে অনেকেই চিকিৎসকের কাছে যান। কিন্তু এর চেয়ে সাশ্রয়ী কিন্তু কার্যকরী তিনটি উপায়ে সুন্দর ঝকঝকে দাঁত পাওয়া যায়।

১. লেবু ও বেকিং পাউডারের পেস্ট ব্যবহারঃ

ঝকঝকে দাঁতের জন্য বেকিং পাউডার অনেক কার্যকর। এই বেকিং পাউডারের সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে টুথব্রাশে নিয়ে দাঁত মাজুন। মুখে এক মিনিট ধরে এই পেস্ট রেখে এরপর ধুয়ে ফেলুন। এতে অ্যাসিড, দাঁতের এনামেলের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারবে না। এই পেস্টও নিয়মিত ব্যবহার করা ঠিক নয়,তাতে উপকারের বদলে ক্ষতি হতে পারে।

২. স্ট্রবেরির সাথে লবণের মিশ্রণের ব্যবহারঃ

স্ট্রবেরিতে প্রচুর ভিটামিন সি আছে যা দাঁত সাদা করে।এখানে ম্যালিক অ্যাসিড নামের এনজাইম আছে যা দাঁতের হলদেটে ভাব দূর করতে পারে। তিনটি স্ট্রবেরি গুঁড়ো করে তার সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে পেস্ট তৈরি করুন। তা ব্রাশে করে নিয়ে দাঁত মাজুন। মুখ ধুয়ে ফেলার আগে এ পেস্ট মুখে পাঁচ মিনিট পর্যন্ত রেখে দিতে হবে। এতে বেকিং পাউডারও মিশাতে পারেন। তবে এই পেস্টও ঘন ঘন ব্যবহার না করাই ভালো।

৩. নারকেল তেলের ব্যবহারঃ

মুখভর্তি নারকেল তেল মাউথওয়াশের মতো ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর তা কুলিকুচি করে ফেলে দিন। মুখ ধুয়ে ব্রাশ করে ফেলুন। প্রতিদিন একবার এ পদ্ধতিতে দাঁত মাজা যেতে পারে।

 

পরামর্শ দিয়েছেন-

ডা. অনুপম পোদ্দার

অধ্যক্ষ
খুলনা ডেন্টাল কলেজ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.