অনেক রোগী আমাদের কাছে আসে তাদের হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূত হয়, বিশেষ করে রাতে বিছানায় গেলে সমস্যাটা বেশি দেখা যায়, এমনকি ঠান্ডার দিনেও হাত ও পা কিছু দিয়ে ঢেকে রাখতে পারেন না বাহিরে রাখতে হয়। এদের মধ্যে বেশির ভাগই মহিলা।

অনেকগুলো কারণে আমাদের শরীরে বিশেষ করে হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূত হতে পারে।

যেমন Ñ
(১) স্নায়ুজনিত কারণ আক্রান্ত অংশের স্নায়ুর উপর চাপ লেগে থাকলে।
(২) হরমোনজনিত কারণে- বিভিন্ন ধরনের হরমোন আমাদের শরীরের নিয়ন্ত্রণ করে থাকে বিশেষ করে মহিলাদের মেনোপোজ পরবর্তী সময়ে শরীরে হরমোনের তারতম্য ঘটে তখন এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

(৩) ডায়বেটিসজনিত কারণেÑ যারা দীর্ঘদিন ধরে ডায়বেটিস রোগে ভূগছেন বা ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকে না এসব রোগীদের পেরিফেরাল নিউরোপ্যাথি বা ডায়বেটিক নিউরোপ্যাথি দেখা যায়।
(৪) ভিটামিন বা মিনারেলের অভাবে- কিছু কিছু ভিটামিন বা মিনারেলের অভাবে এই ধরনের সমস্যা দেখা যায়। যেমন- থায়ামিন, পাইরিডক্সিন, সাইনোকোবালসিন, ক্যালসিয়াম, ভিটামিন-ডি, ইত্যাদির অভাবে অনেকক্ষেত্রে হাত ও পায়ের তালুতে জ্বালা পোড়া অনুভূব করতে পারে।

করনীয় :

বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে রোগের সঠিক কারণ নির্ণয় করা, এক্ষেত্রে চিকিৎসক রোগীর ইতিহাস জেনে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করার মাধ্যমে রোগ নির্ণয় করে চিকিৎসা দিয়ে থাকেন।

এম ইয়াছিন আলী

বাত, ব্যাথা, পারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ

Related Posts

Leave a Reply

Your email address will not be published.