রক্তে হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে কমে গেলে শরীরে রক্তস্বল্পতা দেখা দেয়। কখনো এটি হতে পারে অন্য কোনো রোগের একটি উপসর্গ, আবার কখনো একটি স্বতন্ত্র রোগ। বিশ্বের ৩০ শতাংশ মানুষ রক্তস্বল্পতায় ভুগছে। আয়রন ও ভিটামিনের অভাবে রক্তশূন্যতা দেখা দিতে পারে। একটু সচেতনতার সঙ্গে আয়রন ও ভিটামিনসমৃদ্ধ খাদ্যতালিকা তৈরি করলে রক্তস্বল্পতা দূর করা যায়।

যেসব খাবার রক্তস্বল্পতা দূর করে

বেদানা: রক্তস্বল্পতা দূর করতে কার্যকর একটি ফল হলো বেদানা। এতে ক্যালসিয়াম, আয়রন ও ফাইবার রয়েছে, যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে দেয়। তাই নিয়মিত একটি করে বেদানা খেতে পারেন। এতে উপকার পাবেন।

জাম: জাম আয়রনের ঘাটতি কমাতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি শরীরের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

আপেল: আপেলে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। তাছাড়া আপেলে থাকা মিনারেল, ফাইবার, পটাশিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট দেহের জন্য খুবই উপকারী। প্রতিদিন একটি করে আপেল খেতে পারেন।

ব্রকোলি : ফুলকপির মতো দেখতে সবুজ রঙের এই সবজিতে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন সি ও ফোলেট পাওয়া যায়। এগুলো রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে সহযোগিতা করে। তাই খাদ্যতালিকায় ব্রকোলি রাখতে পারেন।

প্রাণিজ খাদ্য: কলিজা ডিম দুধ আয়রনের অন্যতম উৎস। রক্তের ঘাটতি পূরণে প্রাণিজ খাদ্য দ্রুত রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সহযোগিতা করে।

পালংশাক: পালংশাকে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। শীতকালীন খাদ্যতালিকায় পালংশাক রাখতে পারেন। এতে প্রাপ্ত আয়রন রক্তস্বল্পতা দূর করতে সহযোগিতা করবে। খাদ্যতালিকায় কচুশাক ও ডাঁটাশাক রাখতে পারেন। এগুলোও আয়রনের অন্যতম উৎস।

মিষ্টিকুমড়া ও শিমের বিচি: মিষ্টিকুমড়া ও শিমের বিচি আয়রনের ঘাটতি মেটাতে সহযোগিতা করে। এগুলো খেতেও ভালো লাগে। রক্তস্বল্পতার রোগীরা নিয়মিত খেতে পারেন।

ড্রাই ফ্রুটস: কিশমিশ, কাজুবাদাম ও খেজুরের মতো ড্রাই ফ্রুটসগুলোতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে এগুলো খেতে পারেন।

সামুদ্রিক মাছ: সামুদ্রিক মাছ রক্তস্বল্পতা পূরণে সহযোগিতা করে। এতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়।

 

লেখক :

অধ্যাপক ডা. সমীরণ কুমার সাহা

সিনিয়র কনসালট্যান্ট, মেডিসিন বিভাগ

ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল, ঢাকা

Related Posts

Leave a Reply

Your email address will not be published.