‘আপনার রক্তচাপ সঠিকভাবে পরিমাপ করুন, নিয়ন্ত্রণ করুন এবং দীর্ঘজীবী হোন’- এ প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হয়েছে বিশ্ব উচ্চরক্তচাপ দিবস। দীর্ঘমেয়াদি উচ্চ রক্তচাপের পরিণতি হতে পারে ভয়ঙ্কর। তাই সচেতনতার বিকল্প নেই।

ডক্টর সাক্ষাৎকারে এমনটাই বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. এসএম মোস্তফা জামান।

তিনি বলেন, রক্তচাপ সঠিকভাবে পরিমাপের গুরুত্ব খুব বেশি। কারো রক্তচাপ যদি সঠিকভাবে মাপা না হয়, তাহলে তাকে সঠিক ওষুধ দেওয়া সম্ভব নয়।

এই হৃদরোগ বিশেষজ্ঞ বলেন, উচ্চ রক্তচাপের সঠিক চিকিৎসার জন্য আগে দরকার সঠিকভাবে রক্তচাপের পরিমাপ করা। একই সঙ্গে সঠিক সময়ে সঠিক চিকিৎসা নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, অনেকে রক্তচাপ নিয়ন্ত্রিত রাখতে পারছেন না। কেউ কেউ মনে করেন, আমার তো কোনো লক্ষণ নেই বা কোনো উপসর্গ নেই অথবা বিভিন্ন কারণ দেখিয়ে তারা চিকিৎসকের কাছে যান না।

অধ্যাপক মোস্তফা জামান বলেন, দীর্ঘদিন ধরে যে তারা রক্তচাপ রোগে ভুগছেন, তারা কিন্তু সেটা যানেন না। এর ফলে দুই-তিন বছর বা পাঁচ বছর পরে টার্গেট অর্গান নষ্ট হয়ে যাচ্ছে।

তিনি বলেন, এর ফলে স্ট্রোক, হার্ট নষ্ট, হার্ট অ্যাটাক বা কিডনি নষ্ট, এমনকি অন্ধত্ব বা রক্তনালীতে পচনও ধরতে পারে। তখন চিকিৎসকের আর করার কিছুই থাকে না।

 

অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান

অধ্যাপক। হৃদরোগ বিশেষজ্ঞ। হল প্রভোস্ট, কার্ডিওলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। সেক্রেটারী জেনারেল, ঢাকা মেডিকেল কলেজ অ্যালামনি ট্রাস্ট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.