বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিবেচনায় বিপজ্জনক রোগের তালিকায় দশম স্থানে অস্টিওপোরোসিস। কিন্তু অনেকে রোগটি সম্পর্কে অসচেতন। ৪০ বছর বয়সের পর থেকে হাড়ের ভেতরের ক্যালসিয়াম ও ফসফেটের পরিমাণ কমে যেতে থাকে। ঘনত্ব কমে গিয়ে হাড় ছিদ্রযুক্ত, দুর্বল ও ভঙ্গুর হয়ে পড়ে। অস্টিওপোরোসিসে কোমরের হাড়, মেরুদণ্ড ও হাতের কবজির হাড় ভাঙার প্রবণতা বেশি দেখা যায়। বিশ্বব্যাপী পঞ্চাশোর্ধ্ব প্রতি তিন নারীর একজন ও প্রতি পাঁচ পুরুষের একজন ক্ষয়জনিত হাড় ভাঙার সমস্যায় আক্রান্ত।

ঝুঁকি: বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ে। এছাড়া কিছু কারণে কারও ক্ষেত্রে এ রোগের ঝুঁকি বেশি। সেগুলো হলো:

বংশানুক্রমিক হাড়ক্ষয়ের প্রবণতা; কম ওজন; ধূমপান ও অ্যালকোহল সেবন; হরমোনজনিত রোগ, যেমন থাইরয়েড বা প্যারাথাইরয়েড গ্রন্থির জটিলতা, টেস্টোস্টেরনের ঘাটতি, অল্পবয়সে মেনোপজ, কুশিং সিনড্রোম; অন্যান্য রোগ, যেমন রিউমাটয়েড আথর্ ারাইটিস; অন্ত্রের রোগ, যেমন ইনফ্লামেটরি বাওয়েল ডিজিজ, সিলিয়াক ডিজিজ, দীর্ঘমেয়াদি কিডনি জটিলতা: দীর্ঘমেয়াদে স্টেরয়েড-জাতীয় ওষুধ সেবন, প্রোস্টেট ও স্তন ক্যানসারে ব্যবহƒত ওষুধ; পর্যাপ্ত ক্যালসিয়াম ও ভিটামিন ডির ঘাটতি; কায়িক শ্রমের অভাব।

শনাক্ত: ডেক্সা বা বোন ডেনসিওমেট্রির মাধ্যমে হাড়ের ঘনত্ব দেখা হয়। এফআরএএক্স অ্যাপের সাহায্যে যেকেউ অস্টিওপোরোসিসের ঝুঁকি নিরূপণ করতে পারেন। ঝুঁকি নির্ধারণে চিকিৎসক প্রয়োজনীয় অন্যান্য পরীক্ষা করতে পারেন।

প্রতিরোধ: ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার যেমন দুধ, টক দই, পনির, বাদাম, সবুজ শাকসবজি, ছোট মাছ বেশি খেতে হবে। সুষম উৎস থেকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি নিশ্চিত করতে হবে। ক্যালসিয়াম ও ভিটামিন ডির পাশাপাশি পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করতে হবে; নিয়মিত হাঁটা, দৌড়ানো, সাঁতারসহ শরীরচর্চার অভ্যাস করতে হবে। প্রতিদিন ১৫-২০ মিনিট গায়ে রোদ লাগান; শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন। সুষম উৎস থেকে পর্যাপ্ত ক্যালসিয়াম ও ভিটামিন নিতে না পারলে চিকিৎসকের পরামর্শে ক্যালসিয়াম ও ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করতে হবে; চিকিৎসকের পরামর্শ ছাড়া স্টেরয়েড-জাতীয় ওষুধ সেবন থেকে বিরত থাকুন। ধূমপান ও অ্যালকোহল পানের অভ্যাস বর্জন করুন।

করণীয়: বাথরুমের মেঝে শুকনা রাখুন ও উজ্জ্বল আলোর ব্যবস্থা করুন; বয়স্ক ব্যক্তিরা হাঁটার সময় প্রয়োজনে লাঠি ব্যবহার করুন; সিঁড়ি দিয়ে ওঠানামার সময় রেলিং ধরুন; পিচ্ছিল, উঁচু-নিচু স্থান, ভাঙা রাস্তা পরিহার করুন।

 

ডা. এ হাসনাত শাহীন

কনসালট্যান্ট, এন্ডোক্রাইনোলজি, ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা

Related Posts

Leave a Reply

Your email address will not be published.