কোল্ড স্টিমুলাস হেডেক:

আপনি এই শীতে মনের সুখে ঠান্ডা বাতাস নাক দিয়ে গ্রহণ করলেন। আনন্দে বন্ধুদের সাথে আইসক্রিম খেলেন। শুরু হয়ে গেল মাথাব্যথা। হঠাৎ করে এবয় দ্রুতই এটা শুরু হবে এবং ১০ থেকে ৩০ মিনিটের মধ্যে এটা ভালো হয়ে যাবে। তবে আপনি যদি আইসক্রিম খেতেই থাকেন এবং মনের আনন্দ নিয়ে ঠান্ডা বাতাস গ্রহণ করতেই থাকেন তাহলে কিন্তু এটা থামবে না।

এই ধরনের মাথাব্যাথার আরো কিছু নাম আছে। এটাকে ্রব্রেন ফ্রিজ হেডেক ্রআবার ্রআইসক্রিম হেডেকগ্ধও বলা হয়। আমাদের বিভিন্ন সেল বা কোষের গায়ে রিসিপ্টর থাকে। কিছু রিসেপ্টর আছে যেগুলো তাপমাত্রা সেন্স করে তা আবার সেন্সর করে থাকে। কারও কারও এইসব রিসেপ্টরে সমস্যা হয় বলে এই ধরনের মাথাব্যথা হয়।

তাই যাদের ঠান্ডা বাতাস গ্রহণ করলে অথবা আইসক্রিম খেলে মাথাব্যথা হয় তাদেও সেসব পরিহার করতেই হবে। নাহলে কোন ওষুধে ভাল কাজ হবে না, মাথাব্যথা বারবার আসবে আর যন্ত্রনা চলতেই থাকবে।

এক্সটার্নাল প্রেসার হেডেক:

যারা প্রতিদিন দীর্ঘ সময় হেলমেট পড়ে থাকেন তাদের মাথাটা একটা চাপের মধ্যে থাকে। তাদের এক ধরনের মাথাব্যথা হতে পারে। এই ধরনের মাথাব্যথাকে এক্সটার্নাল প্রেসার হেডেক বলে। এরকম রোগী এখন প্রায়ই পাওয়া যায়।
হেলমেট যখন পড়ে থাকা হয় তখন মাথার চারিদিকে একটা চাপ সবসময় ধরে থাকে। তাই দেখা যায় চাপের কারণে এই ধরনের ব্যথা হয়। এছাড়া আঁটোসাটো সুইমিং গগলস যদি কেউ দীর্ঘক্ষণ পরে থাকে তাদেরও এই ধরনের এক্সটার্নাল প্রেসার হেডেক হতে পারে।

মাথার চারিদিকে যে যে অংশে হেলমেট লেগে থাকে সেই অংশে ব্যথা সাধারণত বেশি হয়। সারা মাথা ধরেও এই ব্যথা কারও কারও হতে পারে। সাধারণত হেলমেট খোলার এক ঘণ্টার মধ্যে এই ব্যথা ভালো হয়ে যায়। বারবার যদি এরকম ব্যথা হয় তবে এই ধরনের হেলমেট ব্যবহার একটানা করা যাবেনা।

 

ডা. মো: ফজলুল কবির পাভেল

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.