বাংলাদেশের প্রেক্ষাপটে বয়স ৬০ বছর পেরোলে একজন মানুষকে ‘বয়স্ক’ বলে গণ্য করা হয়। সাধারণত বয়স্ক ব্যক্তিদের স্বাস্থ্য সমস্যাবিষয়ক বিদ্যাকে বলে জেরিয়াট্রিকস বা ক্লিনিক্যাল জেরেন্টোলজি।

বার্ধক্য একটি জৈবিক প্রক্রিয়া। বয়সের সঙ্গে শারীরিক ও মানসিক কার্যক্রম ক্রমে অবনতি ও দুর্বলতার দিকে যায়।

জেরিয়াট্রিক অনকোলোজি হলো মেডিসিনের একটি শাখা। যেখানে বয়স্ক ক্যানসার রোগীদের রোগ নির্ণয় এবং চিকিৎসার সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো অন্তর্ভুক্ত।
বয়স্ক জনগোষ্ঠীর মৃত্যুর প্রধান কারণ ক্যানসার। শারীরিক কষ্টেরও একটি গুরুত্বপূর্ণ কারণ। পশ্চিমা দেশগুলোতে ৬৫ বছরের বেশি বয়স্কদের ক্যানসারের হার আনুমানিক ৬০ শতাংশ। প্রতি ১ লাখ মানুষের মধ্যে ২ হাজার ১৫১ জন ক্যানসারে আক্রান্ত হন। কম বয়স্কদের তুলনায় বয়স্কদের ক্যানসারের ঝুঁকি ১১ গুণ বা তার বেশি।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে ক্যানসারের প্রকোপও বৃদ্ধি পাচ্ছে। সব ক্যানসারের ১২-২৩ শতাংশর বেশি এখন জেরিয়াট্রিক ক্যানসার যা দিন দিন বাড়ছে। কিন্তু এই রোগীরা রোগ নির্ণয় ও চিকিৎসা ক্ষেত্রে কম মনোযোগ পান।

বাংলাদেশের প্রেক্ষাপটে জেরিয়াট্রিক ক্যানসারের বেশির ভাগই দেখা দেয় ফুসফুস, মুখগহ্বর, স্বরযন্ত্র, স্তন, অন্ননালি, জরায়ু, পাকস্থলী, মূত্রনালি বা প্রোস্টেটে। আমাদের দেশেও গড় আয়ু বৃদ্ধি হওয়ায় ক্যানসারের বোঝা বাড়ছে। একটি বেসরকারি হাসপাতালের সমীক্ষায় দেখা যায়, জেরিয়াট্রিক ক্যানসার প্রায় ৩৩.৭৭ শতাংশ। ফুসফুসের ক্যানসার সবচেয়ে বেশি।

বয়স্ক মহিলাদের ক্যানসার যেমন স্তন ক্যানসার ও জরায়ু মুখের ক্যানসার স্ক্রিনিং প্রোগ্রামের মাধ্যমে উল্লেখযোগ্যভাবে হ্রাস করা যেতে পারে।
রোগ নির্ণয়, চিকিৎসা, ফলোআপের জন্য জেরিয়াট্রিক ক্যানসার রোগীরা বিশেষ যত্ন ও মনোযোগ দাবি করে। ক্যানসার ছাড়াও অন্যান্য স্বাস্থ্য সমস্যা, যেমন ডায়াবেটিস, হাইপারটেনশন, অ্যাজমা, কিডনি রোগের চিকিৎসা করাও গুরুত্বপূর্ণ, যেন জীবনযাত্রার মান উন্নত করা যায়।

আমাদের দেশে মুখগহ্বর ও ফুসফুসের ক্যানসারের মতো রোগগুলো ক্রমবর্ধন হারে বাড়ছে। তাই তামাক ব্যবহার নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দেওয়া উচিত। তামাক বর্জনে ক্যানসার ছাড়াও অন্যান্য তামাকজনিত রোগও হ্রাস পাবে।

 

অধ্যাপক ডা. কাজী মনজুর কাদের

সিনিয়র কনসালট্যান্ট ও বিভাগীয় প্রধান, ক্লিনিক্যাল অনকোলোজি, ডেলটা হাসপাতাল লিমিটেড, দারুস সালাম রোড, মিরপুর-১, ঢাকা

Related Posts

Leave a Reply

Your email address will not be published.